প্রাকৃতিক

Hadiuzzaman Hridoy 5 months ago ভিউ:180

গ্রাম বাংলার সৌন্দর্যময় শীতের সকাল।




শীতের সময় কুয়াশায় ভরা ভোরের গ্রামকে মনে হয় ধোয়ায় ডুবে থাকা গ্রাম। শীত চলে যাওয়ার পরও গ্রামে কুয়াশার দৃশ্য অনেক দিন থেকে যায়। মাঠের পর মাঠ সবুজ ক্ষেতে ফোঁটা ফোঁটা শিশির বিন্দুতে ঢেকে থাকে। ভোর হতেই গ্রামের কৃষক, জেলেরাসহ বিভিন্ন শ্রেণির মানুষ বেরিয়ে পড়েন তাঁদের নিজ কাজে।


গ্রাম বাংলায় শীতের সাথে খেজুরের রসের সম্পর্ক নিবিড়৷ গ্রামের মেঠো পথগুলোর দু'পাশে থাকে প্রচুর খেজুর গাছ৷ খেজুর গাছের রস সংগ্রহের জন্য বিকেলে গাছ কেটে রস সংগ্রহ করে তা থেকে গুড় তৈরি করা হয়৷ ডিসেম্বরের শুরু থেকে জানুয়ারির শেষ পর্যন্ত বাংলাদেশে খেজুর রস পাওয়া যায়৷


এছাড়া শীতে বাংলাদেশের আরো অনেক এলাকায় প্রকৃতিতে পরিবর্তন আনে সরিষা ক্ষেত ৷ সবুজ মাঠ ঢেকে যায় হলুদ গালিচায়৷ শীতের সময় পুরো গ্রামে সরিষার সুগন্ধি ছড়িয়ে যায়। 


এই শীতে যাদের দুই তিন সময় নিয়ে বেড়িয়ে পড়ার সুযোগ আছে, তারা কিন্তু যশোর যেতে ভুলবেনই না৷ যশোরের বিভিন্ন এলাকায় প্রচুর খেজুর গাছ আছে৷ যশোর শহরের কাছেই একটি এলাকা আছে যার নাম ‘খাজুরা'৷ ঐখানে গেলে এর নামের সার্থকতা খুঁজে পাবেন৷ মাইলের পর মাইল সবজি ক্ষেত, মাঝে মাঝে সারি সারি খেজুর গাছ৷ সূর্য ওঠার আগে এখানে গাছিরা রস নামাতে ব্যাস্ত থাকে৷ শীতের সকালে গ্রাম বাংলার প্রাকৃতিক সৌন্দর্য দেখলে মুগ্ধ হয়ে যায় সবার মন।


তাই আর দেরি কেন? এখনই বেড়িয়ে পড়ুন গ্রাম ছাড়া ঐ রাঙা মাটির পথে...৷

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট