প্রাকৃতিক

Hadiuzzaman Hridoy 7 months ago ভিউ:141

সু-সাস্থ্য প্রকৃতি


সু-সাস্থ্য প্রকৃতি



সাস্থ্য অমূল্য সম্পদ,। তাই আমাদের সাস্থ্যের খেয়াল রাখতে হবে।

স্বাস্থ্য প্রকৃতিগত ভাবে পাওয়া। কেউ মোটা আর কেউ চিকন। কিন্তু খুব বেশী মোটা বা খুব বেশি চিকন কোনোটাই ভাল নয়। মাঝামাঝি বা একটু ভাল স্বাস্থ্য সবারই কাম্য। 
তবে চাইলেই ইচ্ছেমত আমরা চিকন বা মোটা হতে পারি না। এর জন্য দরকার নিয়মিত শরীর চর্চার। 
শরীর চর্চার মাধ্যমে সব অসম্ভবকেই সম্ভব করা যায়। আমদের মধ্যে অনেকেই আছেন যারা ওজন বাড়ানোর জন্য খুব আগ্রহ প্রকাশ করে থাকেন। চিকন থেকে মোটা হওয়ার জন্য দরকার ওজন বাড়ানোর। আর এর জন্য দরকার কিছু খাবার বা কিছু নিয়ম-কানুন মেনে চলার।

চিকন থেকে মোটা হওয়ার এমন কিছু উপায় :-

১/খাবার খাওয়াঃ চিকন শরীরের একটি কারন হল খাবার কম খাওয়া। তাই মোটা হওয়ার জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমানে খাবার খেতে। প্রতিদিন কমপক্ষে ৪ বার খাবার খাওয়া উচিৎ।

২/ক্যালোরিযুক্ত খাদ্য খানঃ মোটা হওয়ার জন্য ক্যালোরিযুক্ত খাবার খাওয়া উচিৎ। ক্যালোরি শরীরে বিভিন্ন ভিটামিনের চাহিদা পুরন করে। প্রতিটি খাবারের সাথে প্রোটিনের উৎস যেমন- মাংস, মুরগি, মাছ, ডিম ইত্যাদি খাওয়া খুব জরুরি।

৩/প্রোটিন মিশ্রিত খাবারঃ প্রোটিন মিশ্রিত খাবার যেমন- ওট, দুধ, কলা, চিনাবাদাম মাখন ইত্যাদি খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিৎ।

৪/শারীরিক ব্যায়ামঃ কিছু বিশেষ ব্যায়াম শরীরের পেশী তৈরি করে ও ওজন বাড়ায়। তাছাড়া ক্ষুধা বাড়ায়। আবার আপনি যদি শুধু ক্যালরিযুক্ত খাবার খেয়েই যান আর কোনো ধরনের ব্যায়াম না করেন তাহলে আপনার শরীরের কিছু অংশে অতিরিক্ত মেদ দেখা দিবে। তাই যতটা সম্ভব শারীরিক ব্যায়াম করুন।

৫/সঠিক নিয়মে খান: নিয়মমত খাবার না খেলে কোনো কাজই হবে না। আপনার ওজন কোনোভাবেই বাড়বে না। আপনি যদি নিয়ম করে খাবার তালিকা তৈরি করে খেয়ে থাকেন, তাহলে আপনার ওজন বাড়তে সহায়ক ভূমিকা পালন করবে।

উপরের টিপস গুলো মেনে চললে প্রাকৃতিক উপায়ে চিকন থেকে মোটা হতে পারবেন।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট