অজানা রহস্য

Tahmid Iqbal 3 months ago ভিউ:330

কোন অজানা রহস্য বলে মাউন্ট এভারেস্টের উপর দিয়ে বিমান চলাচল করে না।


এই পৃথিবীর বুকে এমন কিছু জায়গা রয়েছে যেসব জায়গাগুলি এখনও রহস্যময়। আপনি জানেন কি পাইলটরা সাধারণত মাউন্ট এভারেস্ট এবং প্রশান্ত মহাসাগরের ওপরের আকাশপথ বিমান উড়ানের জন্য এড়িয়ে চলেন??? কিন্তু জানেন কী এমন কারণ রয়েছে এর??



কিছুদিন আগে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এক ব্যাক্তি এর নৈপথ্যে থাকার কারণ ব্যাখ্যা করে জানিয়েছেন, যে কেন প্রশান্ত মহাসাগর এবং মাউন্ট এভারেস্টের ওপর দিয়ে বিমান চলাচল করে না।


তাঁর মতে, বেশিরভাগ বাণিজ্যিক বিমান সংস্থাগুলি সরাসরি হিমালয় পর্বতমালার ওপর দিয়ে চলাচল করায় এড়িয়ে চলে। এর কারণ হিসাবে ওই ব্যক্তি জানিয়েছেন, হিমালয় পর্বতমালার একাধিক চূড়ার উচ্চতা ২০,০০০ ফুট-এরও বেশি। এর মধ্যে মাউন্ট এভারেস্টের উচ্চ তা ২৯,০৩৫ ফুট। আর বেশিরভাগই বাণিজ্যিক বিমানগুলি সর্বাধিক ৩০ হাজার ফুট উচ্চতা পর্যন্ত উড়তে পারে। এ সম্পর্কে আরও জানানো হয় যে, হিমালয় পর্বতমালার ওপর দিয়ে যাওয়ার সময় পর্বতচূড়া থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে ওড়ার জন্য বিমানগুলিকে বায়ুমণ্ডলের স্ট্র্যাটোস্ফিয়ারের নীচের অংশের দিক বরাবর এগিয়ে যেতে হয়। আর স্ট্র্যাটোস্ফিয়ারের বায়ুস্তর অত্যন্ত পাতলা। এই বাতাসে অক্সিজেনের মাত্রাও অত্যন্ত কম থাকে। আর এর ফলে বাতাসে টালমাটাল পরিস্থিতি দেখা দিতে পারে এবং অনেকাংশেই যাত্রীদের অসুবিধার কারণ হতে পারে। পাশাপাশি এখানে বায়ুর চাপ অনেকটা শক্তিশালী এবং পর্বতের উপস্থিতির কারণে বিমান চলাচল অনেকটাই জটিল হয়ে উঠতে পারে।
ওই ব্যক্তি আরও জানান যে, আকাশপথে বাঁক থাকলে তা পাইলটদের ক্ষেত্রে চলাচলের জন্য বিশেষ সুবিধাজনক হয়। তবে সেই আকাশপথ যদি সমতল ভূমির ওপর দিয়ে হয় তবেই। 

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট