কবিতা & গল্প

Fahmida jui 3 months ago ভিউ:239

জীবন যুদ্ধ


জীব বিজ্ঞানের এক শিক্ষক তার ছাত্রদের শেখাচ্ছিলেন, শুঁয়োপোকা প্রজাপতিতে কীভাবে রূপান্তরিত হয়।


তিনি ছাত্রদের বললেন যে পরবর্তী দু’ঘন্টার মধ্যে শুঁয়োপোকা থেকে প্রজাপতি বেরিয়ে আসবে কিন্তু কেউ তাড়াহুড়ো করে প্রজাপতিকে গুটি থেকে বের করার চেষ্টা করবে না। এই বলে তিনি ক্লাস থেকে চলে গেলেন। ছাত্ররা গুটির দিকে তাকিয়ে অপেক্ষা করতে লাগলো। প্রজাপতি গুটি থেকে বের হওয়ার জন্য নড়েচড়ে চেষ্টা করেছিল। একটি ছাত্র দয়া পরবশে শিক্ষকের উপদেশ অমান্য করে গুটি ভেঙে প্রজাপতিকে বাইরে আসতে সাহায্য করল। ফলে প্রজাপতিকে বাইরে আসার জন্য আর বেশি চেষ্টা করতে হল না কিন্তু অল্প পরেই প্রজাপতিটি মারা গেল।

শিক্ষক ফিরে এলে অন্য ছাত্ররা ঘটনাটি তাকে জানল। তিনি ব্যাখ্যা করে বোঝালেন যে প্রজাপতিটিকে সাহায্য করতে গিয়ে ওই ছাত্রটি প্রজাপতিকে মেরে ফেলেছে। কারণ প্রাকৃতিক নিয়মে গুটি থেকে বেরনোর সময় তাকে যে সংগ্রাম করতে হয় তার ফলে প্রজাপতির ডানা দুটি বেড়ে ওঠে এবং শক্ত হয়। বালকটি প্রজাপ্রতিকে সংগ্রাম করতে না দিয়ে তাকে বাঁচবার শক্তি সংগ্রহ করতে দেয়নি। ফলে প্রজাপতিটি মারা গেল।

প্রথম গল্পটি থেকে আমরা কয়েকটি শিক্ষা পাই :–

??জীবনযুদ্ধে লড়াই করার শিক্ষাই হচ্ছে জীবনের সবচেয়ে বড় শিক্ষা ।

??নিজের জীবনী শক্তি নিজেকেই অর্জন করতে হয়। 

??কাউকে সাহায্য করা ভালো , কিন্তু সাহায্যের নামে তার আত্মশক্তিকে দুর্বল করা ভালো নয় । (প্রসঙ্গত বলে রাখি , অনেক বাবা মা অভিজ্ঞতার অভাবে , বেশি আদর দিয়ে সন্তানের এই আত্মশক্তিকেই দুর্বল করে ফেলেন ।

??সময়ের সঠিক ব্যবহার , ধৈর্য আর প্রকৃতির উপর ভরসা রাখা প্রয়োজন ।

“The struggle of life is one of our greatest blessings. It makes us patient, sensitive, and Godlike. It teaches us that although the world is full of suffering, it is also full of the overcoming of it.” -Helen Keller

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট