অজানা রহস্য

Fahmida jui 4 months ago ভিউ:370

পৃথিবীর সবচেয়ে বড় স্তন্যপায়ী প্রাণী


পৃথিবীর সবচেয়ে বড় স্তন্যপায়ী প্রাণী নীল তিমি?!



নীল তিমি সম্পর্কে মানুষের জানার কৌতুহল এর কোনো শেষ নেই। বিশাল এই প্রাণীর জীবন চারণ এখনো মানুষের ভাবনাকে বিস্মিত করে। এরা মাছের মতো ফুলকা দিয়ে নিঃশ্বাস নেয় না আবার ডিম‌ও পারে না।

অক্সিজেন নেয় মানুষের মতো ফুসফুস দিয়ে। আবার বসবাস করে পানিতে। আবার শিশু তিমিকে দুধ খাওয়ায়। পানিতে রাজত্ব করে বেড়ানো এই টিমের লম্বা 100 ফুট হয়। যা কিনা ডাইনোসরের দ্বিগুণ। তিমিকে কিন্তু অনেকেই মাছ বলে থাকে আসলে তিমি কিন্তু মাছ না মাছের কোন বৈশিষ্ট্য তিমির মধ্যে দেখা যায় না। বিভিন্ন প্রজাতির তিমি দেখা যায় যেমন, কিলার তিমে,নীল তিমি,টেলুগা তিমি, ফেম তিমি,গ্রে তিমি ইত্যিদি। এদের মধ্যে সবথেকে বড় হচ্ছে নীল তিমি।

নীল তিমির ওজন একটা হাতির ওজনের সমান এটার ওজন এতই বড় যে ফুটবল টিমের সবাই এখানে তাড়াতে পারবে। হৃদপিণ্ড একটা প্রাইভেট কারের সমান। তাহলে ভাবুন তো এদের ওজন কত হবে এদের ওজন প্রায় 200 টন এর মত। আফ্রিকার পূর্ণবয়স্ক চল্লিশটি হাতির সমান।

নীল তিমি নবজাতক কম যায়না সেও বিশ্বের বড় নবজাতকের স্থান দখল করে আছে। ওজন প্রায় 3 টন।

স্তন্যপায়ী প্রাণী হলেও তিমি থাকে পানির তলদেশে কিন্তু কিছুক্ষণ পর পর তাকে পানির উপরে এসে অক্সিজেন গ্রহণ করতে হয় । নীল তিমিকে পানিতে নীল‌ই দেখায় কিন্তু পানির উপরে এসে ধূসর রং।

এতবিশাল প্রাণী কি খাই কতটুকু খাই এই প্রশ্ন আসা স্বাভাবিক?

এরা সাধারণত স্কিল নামে এক ধরনের অতিক্ষুদ্র মাছ খেয়ে থাকে যা দেখতে অনেকটা চিংড়ির মত।তারা দিনে অন্তত চার টন খাবার খেয়ে থাকে । সংখ্যায় প্রায়ই 40 মিলিয়নের বেশি। বিশাল আকারের এই মাছটি যখন সমুদ্রের তলদেশে চলতে থাকে তখন বেশ কয়েকটি স্কিল খেয়ে থাকে। বিশাল আকারের এই প্রাণীটির দাঁত নেই। প্রাণীদের মধ্যে সবচেয়ে জোরে শব্দ করতে পারে নীল তিমি।


কমেন্ট


সাম্প্রতিক পোস্ট