প্রাকৃতিক

Tahmid Iqbal 4 months ago ভিউ:269

পেট ব্যথা উপশম হওয়ার ৫টি ঘরোয়া পদ্ধতি।


পেটে ব্যথা খুবই যন্ত্রণাদায়ক এবং কষ্টকর সমস্যা। এটি একবার শুরু হলে সহজে আর থামতেই চায় না । কিন্তু এই পেটে ব্যথা দূর করতে গিয়ে ভুল করেও প্রেসক্রিপশন ছাড়া ঔষধ খাবেন না। কারণ এতে আপনার ক্ষতি হবে।


এই সমস্যার সমাধানের জন্য বেঁছে নিতে পারেন ঘরোয়া কিছু প্রাকৃতিক উপায়। আজকে আমি আপনাদের জানাবো কয়েক ধরণের পেট ব্যথা ভালো করার দারুণ কিছু কৌশল।

জেনে নিন পেট ব্যথার খুব সহজ ৫টি উপায়।


 

(১) হজম সমস্যা এবং অরুচির কারণে পেটে ব্যথা হলে আদা স্লাইস করে কেটে নিয়ে লেবুর রসের সাথে লবন মিশিয়ে তাতে আদাগুলো ডুবিয়ে রাখুন কিছুক্ষণ। এরপর এই আদাগুলো রোদে শুকিয়ে নিন। প্রতিবেলা খাবারের পরে এই আদা খেলে পেটে ব্যথা দূর হয়ে যাবে।




(২) অ্যাসিডিটি বা গ্যাসের জ্বালাপোড়ার ব্যথা জন্য রাত্রে ২০ টি কিশমিশ ১ গ্লাস পানিতে ভিজিয়ে রাখুন। সকালে উঠে কিশমিশগুলো খালি পেটে খেয়ে নিন । এতে আপনার পেট ঠাণ্ডা হবে এবং অ্যাসিডিটি ও গ্যাসের জ্বালাপোড়ার ব্যথা থেকে দূরে থাকবেন।



(৩) ডায়রিয়া জনিত ব্যথার জন্য ১ কাপ পরিমাণে বেদানার রস প্রতিদিন ২ বার করে পান করুন। এতে পেটে ব্যথার সাথে সাথে দূর হবে ডায়রিয়ার সমস্যা।

 


(৪) কোষ্ঠকাঠিন্যের সমস্যার কারণে পেটে ব্যথা হলে, ১ চা চামচ ত্রিফলা কুসুম গরম পানিতে মিশিয়ে প্রতিরাতে ঘুমানোর আগে পান করে ঘুুুমাবেন। এতে কোষ্ঠকাঠিন্যের মতো বড় সমস্যা  দূর হবে। এতে পেট ব্যথার সমস্যা এমনকি গ্যাস, অ্যাসিডিটির সমস্যা থেকেও রেহাই পাবেন।



(৫) নারীদের মাসিক জনিত পেটে ব্যথা, অনেকেই এই সমস্যায় ভুগেন। এই সমস্যা সমাধানে ১ মুঠো তুলসি পাতা পিষে রস বের করে নিন এবং ২ চা চামচ তুলসি পাতার রস ১ কাপ হালকা গরম পানিতে মিশিয়ে দিনে ৩ বার করে পান করুন। এতে করে পেট ব্যথা বেশ ভালো উপশম হবে।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট