প্রাকৃতিক

Fahmida jui 4 months ago ভিউ:175

ভিটামিন ডি


শরীরের ভিটামিনের মাত্রা ঠিক না থাকলে রোগ প্রতিরোধ করার ক্ষমতা কমে আসে । সমস্ত ভিটামিন খুবই জরুরি। তার মধ্যে ভিটামিন ডি অন্যতম। ভিটামিন ডি এর অভাবে হাড়ের অসুখ, পেশিতে ব্যথা, হাইপ্রেশারের হরমোনের সমস্যায় ভোগার সম্ভাবনা থাকে। এছাড়াও কোমরের ব্যথা, সারাদিন ক্লান্তি বোধ এগুলো তো লেগেই থাকে। ভিটামিন ডি কমে যাওয়ায় লক্ষন: বিষন্নতা, হাড়ে ফাটল, উচ্চ রক্তচাপ, ঘুমের ব্যাঘাত, মাংস পেশী দূর্বলতা, আথ্রাইটিস,কম বয়সে বুড়ো হয়ে যাওয়া ইত্যাদি। সুতরাং ভিটামিন ডি সূর্যের আলো থেকে পাওয়া যায়। তবে আমরা অনেকেই কিন্তু জানি না যে কিভাবে ভিটামিন ডি গ্রহণ করা যায়। গবেষকরা বলেছেন কিছু খাবার রয়েছে যা থেকে আমরা ভিটামিন ডি গ্রহণ করতে পারি। আসুন আমরা জেনে নিই এমন কিছু খাবার সম্পর্কে-


১/ বিভিন্ন ধরনের মাছ : বিভিন্ন ধরনের মাছে রয়েছে ভিটামিন ডি। স্যালমন , টুনা এ ম্যাককেরেল পাবেন ভিটামিন ডি। দৈনিক ভিটামিন এর চাহিদা ৫০ শতাংশ পূরণ হতে পারে টুনা মাছের স্যান্ডউইচ বা তিন আউন্স ওজনের একটি স্যালমন মাছের টুকরা থেকে। 

২/ মাশরুম: মাশরুমের পুষ্টিগুণ সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা রয়েছে। আবার কারো কারো ধারণা নেই,,,, কিন্তু জেনে নিয়েন ভালো হবে। যাই হোক এই মাশরুমে রয়েছে ভিটামিন ডি। পরটোবেললো নামে একধরনের মাশরুম সূর্যের আলোয় বড় হয়। এর মধ্যে রয়েছে ভিটামিন ডি। তাই নিয়মিত মাশরুম খেতে পারেন।

৩/ডিম: ডিমে রয়েছে ভিটামিন ডি। ডিমের মধ্যে থাকা ভিটামিন ডি হাড় শক্ত করে। এবং যাদের উচ্চ রক্তচাপ আর উচ্চ কোলেস্টরলের ভুগছেন তাদের ডিমের কুসুম খাওয়া ক্ষেত্রে সতর্ক হতে হবে।

এছাড়াও বিভিন্ন ধরনের সবজিতে ভিটামিন ডি পাওয়া যায় যেমন টমেটো ইত্যাদি। দুধেও প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায় ।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট