ভ্রমণ

Hadiuzzaman Hridoy 8 months ago ভিউ:355

জীবনে ভ্রমণের গুরুত্ব।


দৈনন্দিন জীবনের অনেক কাজের মাঝে একঘেয়েমি হয়ে পড়ে। কেউ কেউ একঘেয়েমি দূর করার জন্যেও ভ্রমণ করে থাকে।

আবার কারো ভ্রমণ করা একটি শখ।
মানুষের জীবনে ভ্রমণের অনেক গুরুত্বপূর্ণতা আছে।নিজের মস্তিষ্ককে ঠিক রাখতেও মাঝে মাঝে ভ্রমণ করা দরকার।



ভ্রমণের কিছু সুবিধাও দেখা যায়। এগুলো হলো:-
১/ বিভিন্ন কাজে মনোযোগী হওয়া যায়।
২/মানসিক চাপ থেকে মুক্তি পাওয়া যায়।
৩/নতুন কিছু সম্পর্কে জ্ঞান অর্জন করা যায়।
৪/ধৈর্যশীলতা বৃদ্ধি পায়
৫/রাগ নিয়ন্ত্রণে থাকে

এমন আরো অনেক সুবিধা পাওয়া যায়। গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম।আসা দরকার যাতে করে তার মস্তিষ্ক ঠিক থাকে। সে তার কাজে মনোযোগী হতে পারে তার শরীর স্বাস্থ্য সুস্থ থাকে।

দেশ ভ্রমণের মাধ্যমে আমরা বিচিত্র মানবের সংস্রবে আসতে সমর্থ হই। তাদের রীতি-নীতি, আচার-আচরণ, জীবনযাত্রা, শিক্ষাদীক্ষা, পোশাক-পরিচ্ছদ, সেখানকার আবহাওয়া ও পরিবেশের সঙ্গে পরিচিত হই। দীর্ঘদিনের অভিজ্ঞতায় তারা যে জীবনমান নির্ণয় করেছে, অতি সহজে কেবল ভ্রমণ অভিজ্ঞতায় তা আমরা আয়ত্ত করতে পারি। তাদের সঙ্গে তুলনামূলক মূল্যায়নে আমাদের দোষ ত্রুটি পরিহার করে তাদের সেই ভাল দিক গ্রহণ করতে পারি।

ইসলামে ও ভ্রমণ করার কথা উল্লেখ করা আছে।
বিশ্বজুড়ে আল্লাহর অপরূপ সৃষ্টি সুন্দর সুন্দর লীলা তৈরি আছে।মানুষের দরকার আল্লাহর এই অপরূপ সৃষ্টি উপলব্ধি করে তার উপর বিশ্বাস আরোপ করা ও তার এবাদত করা।ইসলামি আইনবিদদের মতে, সব মুসলমানের জন্য আল্লাহর নির্দেশ পালনার্থে সামর্থ্য অনুযায়ী সফর করা ও ভ্রমণ করা কর্তব্য। আল্লাহ তাআলা বলেন, ‘তোমাদের পূর্বে বহু বিধান-ব্যবস্থা গত হয়েছে, সুতরাং তোমরা পৃথিবী ভ্রমণ করো এবং দেখো মিথ্যাশ্রয়ীদের কী পরিণাম!’ (সুরা-৩ আলে ইমরান, আয়াত: ১৩৭)।

পরিশেষে বলা যায় এই যে ভ্রমনের গুরুত্ব সবার জীবনেই দেখা যায়। এমন একটি মাধ্যম যার মাধ্যমে মানুষের মস্তিষ্ক বিকাশিত হয়, নতুন কিছু জানতে পারে নতুন কিছু জানার আগ্রহ বাড়ে। অবশ্যই একজন মানুষের জন্য এমন একটি অতি গুরুত্বপূর্ণ মাধ্যম।

কমেন্ট


Logo

Http 7 months ago

York City has a 1 percent positivity rate on a 7-day rolling average, according to the state. “Science will guide our decision-making as we continue to monitor progress and health care indicators over the next three weeks to ensure a safe reopening,” de Blasio said in a statement. “This may not look like the indoor dining that we all know and love,

Logo

Http 7 months ago

DFGDGV onitor progress and health care indicators over the next three weeks to ensure a safe reopening,” de Blasio said in a statement. “This may not look like the indoor dining that we all know and love,

Logo

Fahmida jui 6 months ago

Nice ?

Logo

Ashik 5 months ago

এতো সুন্দর ভাবে বলার জন্য ধন্যাবাদ। আপনার স্বাস্থ্য ভালো রাখতে আজি ভিজিট করুন http://shasthokotha.xyz/

সাম্প্রতিক পোস্ট