প্রযুক্তি

Tahmid Iqbal 4 months ago ভিউ:239

কিভাবে আপওয়ার্ক থেকে ইনকাম করবেন??


আপওয়ার্ক কী??


আপওয়ার্ক হলো পৃথিবীর সবচেয়ে বড় ফ্রিলান্সিং মার্কেটপ্লেস। প্রথমে এটি ওডেস্ক নামে পরিচিত ছিল যা পরে নাম পরিবর্তন করে অন্য একটি মার্কেটপ্লেস ইল্যান্সের সাথে একীভূত হয় আপওয়ার্ক নাম দেওয়া হয়েছে।


যারা অনলাইনে কাজ করেন তারা অনেকেই আপওয়ার্ককে পছন্দ করেন। আবার এমন কেউ কেউ আছেন যারা আপওয়ার্ককে খুব বেশি পছন্দ করেন না। এর প্রসার ও প্রভাব অনেক বেশি। বড় বড় কোম্পানি যেমন মাইক্রোসফটও অনেক ক্ষেত্রে  আপওয়ার্ক এর ক্লায়েন্ট।


একজন ফ্রিল্যান্সার এর কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাড়ায় ক্লায়েন্ট খুঁজে বের করা। আপওয়ার্ক ক্লায়েন্ট এবং ফ্রিল্যান্সার উভয়ের জন্যই একে অপরকে খুঁজে পাওয়ার ব্যাপারটা অনেক সহজ করে দিয়েছে। 


কীভাবে কাজ করে?

আপওয়ার্কে ফ্রিল্যান্সাররা নিজেদের প্রোফাইলে নিজেদের কাজ এবং অভিজ্ঞতা তুলে ধরেন। ক্লায়েন্টরা তাদের প্রয়োজন অনুযায়ী কাজের বিবরণ এবং এর জন্য তারা কত ডলার দিবেন তা উল্লেখ করে আপওয়ার্কে পোস্ট করেন। এরপর ফ্রিল্যান্সাররা সেই কাজের তালিকা দেখে নিজেদের অভিজ্ঞতার সাথে মিলিয়ে যদি মনে হয় সেই কাজটি করতে পারবে তাহলে কাজের জন্য প্রপোজাল পাঠান।


ক্লায়েন্টরা ফ্রিল্যান্সারদের নির্বাচন করে চুক্তিবদ্ধ হন। আবার ক্লায়েন্ট চাইলে যেকোনো ফ্রিল্যান্সার এর প্রোফাইল দেখে তাকে কাজের জন্য আমন্ত্রণ জানাতে পারেন।


ফ্রিল্যান্সারকে তাদের পারিশ্রমিক থেকে কোনো নির্দিষ্ট ক্লায়েন্টের কাছে থেকে একজন ফ্রিল্যান্সারের প্রথম ৫০০ ডলার আয়ের ২০% অর্থ ফি হিসেবে কেটে নেয় আপওয়ার্ক। একই কন্ট্রাক্টে ৫০১ডলার থেকে ১০ হাজার ডলার আয়ের মধ্যে ১০% পায় আপওয়ার্ক। আর এক কন্ট্রাক্টে ফ্রিল্যান্সারের আয়ের পরিমাণ যদি ১০ হাজার ডলারের বেশি হয় তাহলে তার থেকে ৫% পায় আপওয়ার্ক



আপওয়ার্কের কাজের প্রকারভেদঃ

ফ্রিল্যান্সিং এর উপর ভিত্তি করে চালিত আপওয়ার্ক এ বিভিন্ন ধরনের কাজ পাওয়া যায়। আপওয়ার্ক এ যেসব কাজ পাওয়া যাবে তার মধ্যে উল্লেখযোগ্য মূল ক্যাটেগরিগুলো নিচে দেওয়া হলোঃ


➡️গ্রাফিক ডিজাইন।

➡️ওয়েব ডিজাইন।

‌‌➡️ফটোগ্রাফি এবং এডিটিং।
➡️ভিডিও প্রোডাকশন।
➡️সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (এসইও) মার্কেটিং।
➡️সোস্যাল মিডিয়া ম্যানেজমেন্ট।
➡️প্রোগ্রামিং।
➡️সফটওয়ার ডেভলপমেন্ট।
➡️লিটারেচার (লেখা ও এডিটিং)।
➡️কপিরাইটিং।
➡️এডভার্টাইজিং।


আপনি কি অনলাইনে কাজ করেন? কিংবা অনলাইনে কাজ করতে আগ্রহী? আপনার মতামত কমেন্টে জানান।


Facebook Page

You Tube

কমেন্ট


Logo

Tahmid Iqbal 4 months ago

এইটা পড়ে খুব উপকৃত হলাম।

সাম্প্রতিক পোস্ট