কবিতা & গল্প

Tahmid Iqbal 4 months ago ভিউ:161

খুব সুন্দর একটি ইসলামিক শিক্ষণীয় গল্প


এক নদীর তীরে একটি বৃদ্ধ লোক খুব দ্রুত অযু করলেন। এত দ্রুত অযু করার কারণে, তার অযুই হল না। আবার সে পূর্বের মত তাড়াহুড়া করেই নামায আদায় করলো। তার নামাযে খুসু-খুযু কিছুই ছিলনা।

===========

বৃদ্ধের এ অবস্থা দেখছিলেন নবী (সা) এর আদরের দুলাল হাসান ও হোসাইন (রা)। তারা দুই জনেই অস্থির হয়ে ভাবছিলেন যে, এ বৃদ্ধ লোকের ভুলগুলো কিভাবে শুধরে দেয়া যায়। শুধরাতে গিয়ে কোন বেয়াদবি হয়ে যায় কিনা! তখন তারা উভয়ই খুব চমৎকার বিনয়ীর পন্থা অবলম্বন করলেন।


 ===========


যখন সেই বৃদ্ধ লোকটির নামাজ শেষ হলো তখন তারা বিনয়ের সাথে তাকে বললেন জনাব আপনি আমাদেরকে কি একটু সময় দিবেন। বৃদ্ধটি বললো অবশ্যই। তারা বলল যে আমরা ওযু করে নামায আদায় করতে চাই। আপনি দয়া করে আমাদের ভুল  হলে শুধরিয়ে দেবেন।

===========

এবার ইমাম হাসান ও  হোসাইন (রা.) উভয়েই সুন্নতি তরিকায় অজু করলেন এবং নামায আদায় করলেন। তাদের নামাজটি ছিল স্বয়ং রাসুলুল্লাহর (সা.) এর নামাজের মত খুসু-খুযুু সম্পন্ন।


বৃদ্ধ লোকটি তখন নিজের ভুলগুলো বুঝতে পারলেন এবং তাদেরকে ধন্যবাদ জানালেন। বড়দের ভুল ধরার কত সুন্দর, চমৎকার বিনয়ি পদ্ধতি সুবহান আল্লাহ।


রাসূল (সা.) বলেছেন আল্লাহর রাজি-খুশির উদ্দেশ্যে যে বিনয়ী হয়, আল্লাহ তার মর্যাদা বৃদ্ধি করেদেন। মহান আল্লাহ তায়ালা আমাদের সকলকে তাদের মত বিনয়ী হওয়ার তাওফীক দান করুণ।

আমীন……

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট