প্রাকৃতিক

Tahmid Iqbal 4 months ago ভিউ:191

ঘুরে আসুন সৌন্দর্যময় Cox’s Bazar থেকে।


কক্সবাজার সমুদ্র সৈকতটি পৃথিবীর সবচেয়ে দীর্ঘতম অখন্ডিত সমুদ্র সৈকত। ১২০ কিঃমিঃ দৈর্ঘ্য বিশিষ্ট এই সমুদ্র সৈকতের বৈশিষ্ট হলো পুরো সমুদ্র সৈকতটি বালুকাময়, কাদা অস্তিত্ব পাওয়া যায় না। শামুক ঝিনুক নানা প্রজাতির প্রবাল সমৃদ্ধ বিপণি বিতান, অত্যাধুনিক হোটেল, নিত্য নব সাজে সজ্জিত বার্মিজ মার্কেট সমূহে পর্যটকদের বিচরণে কক্সবাজার শহর পর্যটন মৌসুমে প্রাণচাঞ্চল্য থাকে।


সুইজারল্যান্ডের "New Seven Wonderers Foundation" নামীয় বার্নাড ওয়েবার এর ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠান কর্তৃক ২০০০ সালে ২য় বারের মত বিশ্বের প্রাকৃতিক নতুন সপ্তাশ্চার্য নির্বাচন প্রতিযোগিতায় কক্সবাজার সমুদ্র সৈকতটি কয়েকবার শীর্ষ স্থানে ছিল। কক্সবাজার সমুদ্র সৈকতটি তার স্ব-মহিমায় সমুজ্জ্বল রয়েছে। এর সৌন্দর্য কোনদিন হানি করা যাবে না।


কক্সবাজার সমুদ্র সৈকতকে অপরূপ সাজে সজ্জিত পুরনো ঝিনুক মার্কেট ভেংগে আটটি রঙ্গের ছাতার আদলে নতুনভাবে নির্মিত আধুনিক ঝিনুক মার্কেট ‘বীচ পার্ক মার্কেট’ সত্যিই দেখার মতো। শামুক-ঝিনুক ও  প্রবালের দোকানের পাশাপাশি বার্মিজ পণ্যসামগ্রী, কস্মেটিক, ফাস্টফুড, কুলিং কর্ণার, শুটকি, স্টুডিও, মোবাইল সপসহ নানা দোকানের সমাহার রয়েছে এই মাকের্টে।


কক্সবাজার সমুদ্র সৈকত একটি মায়াবী এবং রূপময়ী সমুদ্র সৈকত। প্রতিদিন এর রূপ পরিবর্তন করে। শীত-বর্ষা-বসন্ত-গ্রীস্ম এমন কোন সীজন নেই যে সীজনে সমুদ্র সৈকতের চেহারা মিল খুঁজে পাওয়া যায়। গোধুলি বেলার বীচের হাওয়া-অবস্থা আর রাতের বেলার আবহাওয়া-অবস্থার মধ্যে বিশাল তফাত। তাই তো দেশি-বিদেশি পর্যটকদের জন্য কক্স বাজারের সমুদ্র সৈকত এত কদরের, এত বেশী পছন্দের।


কর্তৃপক্ষ বীচের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য বিভিন্ন্ জাতীয় ও গুরুত্বপূর্ণ দিবসে ওপেন কনসার্ট, জাতীয় ও আন্তর্জাতিক বীচ-ফুটবল, বীচ-ভলিবল, বীচ-ক্রিকেট প্রতিযোগিতাসহ অনেক অনুষ্ঠান আয়োজন করে থাকে। কক্সবাজার রূপালী সমুদ্র সৈকতে বীচ বাইক, জেট স্কী, ঘোড়ার গাড়ি  পর্যটকদের  জন্য আনন্দের খোরাক যোগায়।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট