প্রযুক্তি

Tahmid Iqbal 4 months ago ভিউ:105

জেনে নিন প্রযুক্তির ইতিহাস।


প্রযুক্তির ইতিহাস হলো সরঞ্জাম এবং কৌশল আবিষ্কারের ইতিহাস। প্রযুক্তি বলতে ভাষা এবং পাথরের যন্ত্রগুলির মতো সরল পদ্ধতি থেকে জটিল পদ্ধতিতে জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং ১৯৮০-এর দশকের তথ্য প্রযুক্তি পদ্ধতিগুলি বোঝায়।



প্রযুক্তি শব্দটি গ্রিক শব্দ techne থেকে এসেছে,  এর অর্থ শিল্প ও নৈপুণ্য, এবং লোগো শব্দের মানে হলে শব্দ এবং বক্তৃতা। এটির প্রথম ব্যবহৃত হয় শিল্পের বর্ণনা করার জন্য।



চাকা, চতুর্থ সহস্রাব্দ খ্রিস্টপূর্বাব্দের কিছু সময় আগে আবিষ্কার হয়েছে, অন্যতম সর্বজনীন এবং গুরুত্বপূর্ণ প্রযুক্তি। এই উর মান এর বিস্তারিত, আনুমানিক ২৫০০ খ্রিষ্টপূর্বাব্দ, একটি সুমেরীয়
নতুন জ্ঞান মানুষকে নতুন জিনিস তৈরি করতে সক্ষম করেছে।


আবার অপরভাবে, অনেক বৈজ্ঞানিক প্রচেষ্টায় প্রযুক্তিগুলি দ্বারা সম্ভব হয়েছে যা মানুষকে পূর্বে পৌঁছতে পারেনি এমন স্থানে ভ্রমণ করতে সহায়তা করেছে, এবং বৈজ্ঞানিক যন্ত্রপাতি দ্বারা প্রকৃতি বিষয়ক গবেষণা আমরা স্বাভাবিক অনুভূতির অপেক্ষা আরো বিস্তারিতভাবে করতে পারি।



যেহেতু প্রযুক্তির বেশিরভাগই ব্যবহারিক বিজ্ঞান তাই প্রযুক্তিগত ইতিহাস বিজ্ঞানের ইতিহাসের সাথে সংযুক্ত। একটি সমাজের সাংস্কৃতিক ঐতিহ্য, প্রযুক্তির পরিবর্তনের দ্বারা প্রভাবিত হয় এবং প্রযুক্তিকে প্রভাবিত করে। এটি অর্থনৈতিক বিকাশের একটি শক্তি এবং অর্থনৈতিক, রাজনৈতিক শক্তি ও সম্পদ বিকশিত এবং প্রকল্প করার একটি উপায়।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট