প্রযুক্তি

Tahmid Iqbal 4 months ago ভিউ:198

২০২১ সালে তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ কোথায় যাবে?


প্রযুক্তি খাতে নতুন সব সম্ভাবনা নিয়ে শুরু হয়ে গেছে নতুন দশক।বাংলাদেশের উদ্যোক্তারা এই সময়টাকে সম্ভাবনাময় হিসেবে দেখছেন। সফটওয়্যার খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের হাত ধরে দ্রুততার সঙ্গে এগিয়ে চলছে বাংলাদেশ। 


দেশের বাইরে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেছেন সফটওয়‌্যার নির্মাতারা। বর্তমান সরকার ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ে তুলতে তথ্যপ্রযুক্তি খাতে যেসব পদক্ষেপ নিয়েছে সেগুলো সহায়ক ভূমিকা পালন করছে।



সরকার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সহযোগী হয়ে কাজ করছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস।
এই খাতে বাংলাদেশের উন্নতি প্রসঙ্গে তথ্যপ্রযুক্তি খাতের আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের  মহাসচিব বলেন, তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ ভালো করছে এবং যথেষ্ট গুরুত্ব দিচ্ছে বলেই উইটসা ঢাকাকে বেছে নিয়েছে বিশ্ব সম্মেলন করার জন্য। 
তিনি আরও বলেন, যেকোনো দেশের সফলতার মূল বিষয় হলো নেতৃত্ব। আর বাংলাদেশের সেটা আছে। 



এ সম্পর্কে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে দেশের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি খাতের আয় ১০০ কোটি ডলার। ২০২১ সালে এ আয় ৫০০ কোটি ডলারে পৌছানোর  লক্ষ্য নির্ধারণ করেছে। এ জন্য দেশে ২৮টি হাইটেক পার্ক করা হয়েছে। 



নতুন দশকের শুরুতেই 5G প্রযুক্তি মানুষের কাছে চলে আসবে। এ প্রযুক্তির হাতে ধরেই আসবে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স, রোবোটিকস ও বিগ ডেটা অ‌্যানালাইসিসের মতো নানা ধরনের কাজ।এজন্য দক্ষ কর্মী তৈরি করতে হবে। আর আমাদের দেশের সফটওয়‌্যার কর্মীরা সেটাই করছে। 



এ সম্পর্কে মিডিয়াসফট ডেটা সিস্টেমস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক  জানান, দেশের সফটওয়্যার খাতে দুই দশকের বেশি সময় ধরে কাজ করছেন তিনি। খুচরা বিক্রি খাতের অটোমেশনে রয়েছে তাঁর প্রতিষ্ঠানের বহুমুখী ভূমিকা।
তিনি আরও  বলেন, সফটওয়্যার বাজারে দেশি সফটওয়্যারের অনন্য সম্ভাবনা রয়েছে। আমরা তার একটি ক্ষুদ্র অংশ নিয়ে কাজ করি।



আগামী দশক জুড়ে  অনলাইনে ফ্রিল্যান্সিং কর্মীদের চাহিদা বাড়বে। বেসিসের উদ‌্যোগে কর্মীদের প্রশিক্ষণ দিয়ে ফ্রিল‌্যান্সারদের উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার কাজ চলছে। 



তথ‌্যপ্রযুক্তি খাতের বিশেষজ্ঞরা বলছেন, শুধু তথ্যপ্রযুক্তি পণ্য ও সেবা চালুর মধ্যেই সীমিত থাকবে না এ দশক, প্রতিনিয়তই নিত্যনতুন ও উন্নত প্রযুক্তি আসবে।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট