প্রযুক্তি

Tahmid Iqbal 4 months ago ভিউ:156

ফ্রিল্যান্সিং কিভাবে শুরু করবেন?


আপনি  জানেন যে, ফ্রিল্যান্সিং করে ঘরে বসেই অনলাইন খেকে টাকা আয় করা যায়। সুতরাং অনলাইনে ফ্রিল্যান্সিং এর কাজ করার জন্য আপনার একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকতে হবে।


এরপর ফ্রিল্যান্সিং করার জন্য সবচাইতে গুরুত্বপূর্ণ যে বিষয়টি প্রয়োজন সেটি হচ্ছে, আপনার যেকোনো একটি বিষয়ে কাজ করার দক্ষতা থাকতে হবে। যে কোন কাজে আপনার অভীজ্ঞতা, দক্ষতা ও কাজ করার ইচ্ছা থাকলে আপনি ফ্রিল্যান্সিং করে মাসে স্মার্ট ইনকাম করতে পারবেন। কোনো বিষয়ে দক্ষতা না থাকলে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন না।



আপনার যদি কোনো বিষয়ে অভীজ্ঞতা না থাকে, তাহলে আপনাকে প্রথমে কোনো একটি কাজ ভালোভাবে শিখে নিতে হবে। আপনার যে বিষয়ে কাজ করার আগ্রহ আছে এবং যে কাজ আপনি সহজেই শিখতে পারবেন বলে মনে করেন, আপনি সেই কাজ শিখে নিবেন। কাজ শেখার জন্য ৬ মাস থেকে ১ বছর ব্যয় করুন।


 
 আমাদের দেশের একজন লোক চাকরি পাওয়ার জন্য ক্লাশ ওয়ান থেকে শুরু করে অনার্স/মাস্টার্স করার জন্য ১৮ থেকে ২০ বছর লেখাপড়া করে। ২০ বছর লেখাপড়া শেষে ২০/৩০ হাজার টাকা বেতনের একটি চাকরি পাওয়ার জন্য লক্ষ লক্ষ লোকের সাথে চাকরির জন্য কম্পিটিশন করে। তারপর সেই কম্পিটিশনে টিকতে পারলে ৮/১০ ঘন্টা কাজ করে মাসে ২০/৩০ হাজার টাকা বেতন পায়।



একজন ব্যক্তি ২০/৩০ হাজার টাকার চাকরি করার জন্য ২০ বছর পরিশ্রম করতে পারলে ফ্রিল্যান্সিং করে মাসে ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা আয় করার জন্য কেন আপনি কমপক্ষে ১ বছর ব্যয় করতে পারবেন না?



১টি ভিডিও দেখে ৩০ টাকা ইনকাম করুন।





ফ্রিল্যান্সিং ক্যারিয়ার কিভাবে গড়বো?


আপনি হয়তো ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শব্দটা শুনে কিছুটা অবাক হচ্ছেন। এখানে অবাক হওয়ার কোনো কিছুই নেই। বিশ্বের কোটি কোটি মানুষ এখন  চাকরিতে জয়েন না করে ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে বেছে নিয়ে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে। আমাদের দেশেও কয়েক লক্ষ ফ্রিল্যান্সার রয়েছে যারা মাসে লাখ টাকারও বেশি আয় করছে।



আনলিমিটেড জিমেইল খুলে ইনকাম করুন। 



ফ্রিল্যান্সিংকে ক্যারিয়ার হিসেবে গড়ার জন্য নিচের কয়েকটি বিষয় ঠিক করে নিতে হবে-

     
১। নিজের লক্ষ্য ঠিক করে নিতে হবেঃ 

আপনি একজন সফল ফ্রিল্যান্সার হতে চাইলে আপনাকে ফ্রিল্যান্সিংকে ফুল টাইম জব হিসেবে বেছে নিতে হবে। টাইম মেনটেন না করে যখন খুশি তখন ফ্রিল্যান্সিং করলে খুব একটা সফলতা পাওয়ার আশা করতে পারবেন না।



২। কোন বিষয় নিয়ে কাজ করবেন?
কোন্ বিষয়ে আপনি ফ্রিল্যান্সিং করতে পারবেন বা কোন বিষয়ে আপনার দক্ষতা আছে, আপনাকে প্রথমে সেটা ঠিক করে নিতে হবে।
এমন টপিক বা নিশ নিয়ে কাজ করতে হবে যে বিষয়ে ফ্রিল্যান্সিং মার্কেটে কাজের চাহিদা রয়েছে। 



৩। কোন কোন ফ্রিল্যান্সিং সাইটে কাজ করবেন?
অনলাইনে হাজার হাজার ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যেখানে বিভিন্ন ক্লায়েন্ট তাদের কাজ করানোর জন্য ফ্রিল্যান্সারদের খুজে থাকেন। আপনাকে সে ধরনের জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে কাজ করতে হবে। কারন জনপ্রিয় মার্কেটপ্লেসে বেশি ক্লায়েন্ট থাকে বিধায় বেশি কাজ পাওয়ার সম্ভাবনা থাকে।


আপনি যেকোনো জনপ্রিয় একটি বা দুটি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে দক্ষতা ও বিশ্বস্ততার সাথে কাজ করতে পারলে খুব অল্পদিনে সেই মার্কেটপ্লেসে নিজের জনপ্রিয়তা বৃদ্ধি করে নিতে পারবেন। আর একবার জনপ্রিয় সাইটগুলোতে নিজেকে প্রমান করতে পারলে ফ্রিল্যান্সিংয়ে সফলতা পাওয়ার ক্ষেত্রে কেউ আর আপনাকে ঠেকাতে পারবে না।


ফ্রিল্যান্সিং মার্কেটে কাজের ক্ষেত্রে বিশ্বস্ততা ও কাজের কোয়ালিটি মেনটেন করাটা খুবই প্রয়োজোন। কারণ কোনো কাজ ভালোভাবে করে সেটি বিশ্বস্তার সাথে ক্লায়েন্টকে দিলে এবং আপনার কাজ ক্লায়েন্টের পছন্দ হলে, ক্লায়েন্টরা বার বার আপনাকে কাজের জন্য অফার করবে। তখন আপনাকে আর কাজ পওয়া নিয়ে চিন্তা করতে হবে না।


Hash Cash অ্যাপ থেকে প্রতি মাসে ৫ হাজার টাকা ইনকাম করুন।




৪। ফ্রিল্যান্সিং করার জন্য কি কি শিখবো?
আপনার যদি কোনো বিষয়ে দক্ষতা থাকে, তাহলে সে বিষয়ে আপনি কোন প্রতিষ্ঠান থেকে কোর্স করে আরো বেশি দক্ষতা বৃদ্ধি করে নিতে পারেন। কিন্তুু আপনার কোনো বিষয়ে কাজের দক্ষতা না থাকলে ফ্রিল্যান্সিং করার জন্য একটি বা দুটি লাভজনক টপিক বাছাই করে সে বিষয়ে কোন প্রতিষ্ঠানে কোর্স করে নিজেকে দক্ষ করে তুলতে পারেন।



Star Cash অ্যাপ থেকে ইনকাম করুন প্রতিদিন ১০ ডলার।




৫। ফ্রিল্যান্সিং কিভাবে শিখব? ফ্রিল্যান্সিং কোর্স কোথায় করব?

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন, ডিজিটাল মার্কেটিং, আর্টিকেল রাইটিং, ভিডিও এডিটিং, ওয়েব ডেভেলপমেন্ট সহ বিভিন্ন কাজ রয়েছে। তাছাড়া এই ধরনের প্রত্যেক কাজের ডিমান্ড সব ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে রয়েছে।



ফ্রিল্যান্সিং করার জন্য নিচের যেকোন একটি বিষয়ে কোর্স করতে পারেন-
(১) গ্রাফিক্স ডিজাইন
(২) ডিজিটাল মার্কেটিং
(৩) আর্টিকেল রাইটিং
(৪) ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট
(৫) ভিডিও এডিটিং এন্ড এ্যানিমেশন


ডিজিটাল মার্কেটিং এর কোর্স করার জন্য নিচের নাম্বারে যোগাযোগ করতে পারান।

 01863373762

Facebook Page 

YouTube

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট