প্রযুক্তি

Tahmid Iqbal 4 months ago ভিউ:103

অস্ট্রেলিয়ায় সার্চ ইঞ্জিন বন্ধের হুমকি দিয়েছে গুগল।


অস্ট্রেলিয়ায় নিজেদের সার্চ-ইঞ্জিন বন্ধের হুমকি দিয়েছেন প্রযুক্তির জায়ান্ট গুগল। শুক্রবারে (২২ জানুয়ারি) এক বিবৃতিতে গুগল জানায়, কনটেন্ট হিসেবে নিউজ ব্যবহারের জন্য অস্ট্রেলিয়ার গণমাধ্যমকে অর্থ দিতে বাধ্য করা হলে সে দেশ থেকে গুগল সার্চ ইঞ্জিন সরিয়ে নেবে। এমন হুমকি পাত্তা দেয়া হবে না বলে মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী স্কট মরিসন।


ইন্টারনেটে কোনো কিছু খুঁজতে প্রতিনিয়ত ঢুঁকতপ হয় গুগলে। যে কোনো প্রয়োজনে মানুষ গুগলের উপর এতোটাই নির্ভরশীল হয়ে পড়েছে যে গুগলের ধারে কাছেও কেউ নেই। এর বিকল্প নেই বলে গুগলের আয়ও বেড়েছে বহুগুণ। আর সেই আয় নিয়েই বাধলো বিরোধ।




বিবিসি জানান, অস্ট্রেলিয়ান গণমাধ্যমগুলোর অভিযোগ, তাদের প্রকাশিত সংবাদগুলো লিংক আকারে প্রকাশ করে বিপুল অর্থ আয় করছে গুগল। কিন্তু সংবাদ প্রকাশকরা কোনো ধরনের অর্থ পাচ্ছেন না। এই কারণে ২০০৫ সাল থেকে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলোর আয় কমে গেছে প্রায় ৭৫ শতাংশ।



এর কারণে নতুন একটি আইন করতে যাচ্ছে অস্ট্রেলিয়া সরকার। এ আইনে বলা হচ্ছে, গুগল তাদের সংবাদ প্রকাশ করলে তা থেকে অর্জিত আয়ের একটা অংশ অস্ট্রেলিয়ার সংবাদ প্রকাশকদের দিতে হবে।


শুক্রবারের এক বিবৃতিতে এর বিরোধিতা করেছেন গুগল। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, গণমাধ্যমগুলোকে আমরা তাদের প্রাপ্য অর্থসম্মান সুনিশ্চিত করতে পারছি না, তাই এবার নতুন আইন প্রণয়ন করতে যাচ্ছি। গুগলের হুমকি তে আমরা পিছু হটব না, এমনকি এই বছরই পার্লামেন্টে নতুন আইন পাস করার কথাও জানান মরিসন।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট