সৃজনশীলতা

Fahmida jui 5 months ago ভিউ:464

ইংরেজিতে ভালো করতে চমৎকার কিছু টিপস!



১। মৌখিক ইংরেজি (Spoken English):

(এটা

(খ) নিজের সাথে কথা বলুন:
সত্যিই, এর চেয়ে ভালো অনুশীলন আর হতেই পারে না! আয়নার সামনে দাঁড়িয়ে নিজের সাথে কথা বলুন ‘যে কোন বিষয়’ নিয়ে। উদাহরণঃ ধরে নিলাম আপনি গানপ্রেমিক। তাহলে আপনার কথোপকথন হতে পারে এরকম-
-আই তুই মমতাজ এর নতুন গান টা শুনেছিস? (Hey pal! Did you just hear the new song by Mamtaj?)
– না তো! কোনটা? (Umm..No! Which one?)
– আরে ‘লোকাল বাস’! ( Local Bus! )
– মানে? গানের নামই কি এইটা? (What? I mean, is that the NAME of the song?)
– আরে হ্যাঁ! আমি দেখে হাসতে হাসতে শেষ! লিরিক্সগুলা আরও মজার! (Yeah! I laughed really hard seeing this! The lyrics are even funnier!)
– হাহাহা! তাই নাকি? তাহলে তো দেখতেই হবে! (Hahaha! Really? Need to watch it then!)
বিশ্বাস করুন, এরূপ ছোট ছোট ও মজার কথোপকথনই আপনার জড়তা কাটাতে এবং নতুন নতুন শব্দ শিখতে দারুণভাবে সহায়তা করবে!
(গ) বন্ধুরাই হোক আপনার গাইড:
দিনের বেশির ভাগ সময়, কিংবা সবচেয়ে উপভোগ্য সময়টুকু আপনি বন্ধুদের সাথেই কাটিয়ে থাকেন। তাই তাদের সাথেই নিয়মিত ইংরেজিতে কথা বলার অভ্যাস গড়ে তুলুন। এভাবে পরিচিত মুখগুলোর মাঝে নিয়মিত বলার চেষ্টা করলে আপনার ইংলিশ-ফোবিয়া একান্তই কমে যাবে।
শুধু খেয়াল রাখবেন দুটো বিষয়ঃ (১) লজ্জা পাবেন না। এটি একটি অনুরোধ। কেননা দিন শেষে আপনিই কিন্তু সুদে-আসলে লাভবান হবেন! (২) নির্ভয়ে ভুল করবেন। হোক সেটা উচ্চারণ কিংবা ব্যাকরণ, ভুল না করলে বন্ধুরা হাসবে না, ফলে আপনি জানবেনও না যে আপনি ভুল করছেন এবং তা আপনাকে শুধরাতে হবে। বন্ধুরাই হতে পারে আপনার এই অনুশীলনের সর্বোচ্চ সহায়ক।
বি.দ্র. সবচেয়ে বেশি বলতে চেষ্টা করবেন ভালো ইংরেজি জানা বন্ধুটির সামনে । এর বিনিময়ে আপনিও তার কাছ থেকে শিখবেন, সেই সাথে আপনার ভুলগুলো তার নজরে পড়লে সঙ্গে সঙ্গে শুধরেও নিতে পারবেন।
(ঘ) স্পষ্ট উচ্চারণের চেষ্টা:
সবসময় মনে রাখবেন, ‘দ্রুত ইংরেজি বলতে পারা’ কখনই আপনাকে ভালো বক্তা হওয়ার পরিচয় দেয় না যদি আপনার ‘উচ্চারণ’ স্পষ্ট না হয়। প্রাথমিক অবস্থায় Fluency’র প্রতি বেশি খেয়াল রাখার প্রয়াস আপনাকে শুধু হতাশই করে যাবে যা আপনার শেখার উৎসাহকে বিঘ্নিত করবে। তাই, স্পষ্ট উচ্চারণের প্রতি জোর দিন, Fluency’র প্রতি নয়।
স্পষ্ট উচ্চারণের জন্য যা করতে পারেনঃ যেকোনো শব্দকে Syllable-এ ভেঙ্গে নিয়ে বলার চেষ্টা করবেন। যেমনঃ Responsibilities শব্দটিকে ভাঙ্গুন। তাহলে হবে Res-pon-si-bi-li-ties। এবারে একটি একটি করে সিলেবল উচ্চারণ করুন। এতে আপনার উচ্চারণ করাও যেমন সহজ হবে, বানান ভুল করার সম্ভাবনাও তেমন কমে আসবে।


কমেন্ট


সাম্প্রতিক পোস্ট