ভ্রমণ

Tahmid Iqbal 5 months ago ভিউ:109

শিক্ষা সফর মহাস্থানগড়।


শিক্ষা সফর শিক্ষার্থীদের জীবনে সুন্দর মূহূর্তগুলোর মধ্যে একটি। ভ্রমণ মানুষের মনকে করে তোলে উদার। ছোট এ মানব জীবনকে দান করে গতিশীলতা। আর সেই ভ্রমণ যদি হয় শিক্ষা লাভের উদ্দেশ্যে তাহলে তো আর কোনো কথাই নেই। 

শিক্ষা সফর একজন শিক্ষার্থীর শিক্ষা জীবনকে করে আনন্দময়। শিক্ষা সফরের মাধ্যমে শিক্ষার্থীরা সুযোগ পায় নিজের দেশ ও জাতির ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে জানার। 

যেদিন থেকে শিক্ষা সফরের কথা ওঠে সেদিন থেকে শুরু হয় নানা জল্পনা কল্পনা। আমরা ভেন্যু ঠিক করলাম মহাস্থানগড়।

শিক্ষা সফরে যাওয়ার জন্য স্যার সকলকে নিয়ে গাড়িতে উঠলেন। শুরু হলো আমাদের যাত্রা। 

কয়েক ঘন্টা পরে আমরা মহাস্থানগড় পৌছালাম। এখানে এসে আমরা দুপুরের খাবার খেয়ে ঘুরাঘুরি করলাম। তারপর স্যারদের ডাকে একসাথে হলাম। স্যাররা আমাদের মহাস্থানগড়ে আশে পাশের মানুষের আর্থ সামাজিক অবস্থা সম্পর্কে তথ্য সংগ্রহ করার কাজ দিলেন।

আমরা সবাই মহাস্থানগড়ের আশে পাশের অঞ্চলের মানুষের নাম, পেশা, আয়-ব্যয়, শিক্ষা, পরিবারের সদস্য সংখ্যা এ জাতীয় তথ্য সংগ্রহ করি যেগুলো দিয়ে পরবর্তীতে আমাদের প্রতিবেদন তৈরি করতে হবে।  এই কার্যের মাধ্যমে আমরা ভূগোল ও পরিবেশ বিদ্যা সম্পর্কে বাস্তব জ্ঞান অর্জন করি।

এক দিনের ক্লাস, পরীক্ষার, অ্যাসাইনমেন্ট সব কিছুকে বাদ দিয়ে প্রকৃতির মাঝে হারিয়ে একটু মুক্ত বাতাসের খোঁজে বেরিয়েছিলাম। দিন শেষে যখন ফিরছিলাম তখন শুধু মনে হয়েছিল এত তাড়াতাড়ি শেষ হয়ে গেল দিনটি। এই দিন আমাদের সকলের স্মৃতির পাতায় অমলিন হয়ে থাকবে চিরদিন।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট