ভ্রমণ

Tahmid Iqbal 5 months ago ভিউ:122

বিশ্বের সবচেয়ে উঁচু বুর্জ খলিফার সৌন্দর্য।


বিশ্বের সবচেয়ে উঁচু ভবনটির নাম বুর্জ খলিফা। এটি ২০১০ সালে ডুবাইতে নির্মিত হয়েছে। ১৫০ কোটি ডলার ব্যয়ে নির্মিত হয়েছে এই ভবন। এই ভবনটির উচ্চতা প্রায় ৭১৭ ফুট। যা আইফেল টাওয়ারের চেয়েও প্রায় তিনগুণ বেশি উঁচু।


নিচ তলা থেকে উচ্চতায় এতোই উঁচু যে সূর্যাস্তের পর ও প্রায় দুই মিনিট ধরে উপরের তলার মানুষ সূর্য দেখতে পায়। তাই রমজান মাসে উপর তলার মানুষ ইফতারি করেন নিচ তলায় থাকা মানুষের দুই মিনিট পরে। শুধু উচ্চতায় এটি শ্রেষ্ঠ তা নয়, এটি শ্রেষ্ঠত্বের দিক দিয়েও সেরা এবং মনোমুগ্ধকর নির্মাণকৌশল। 


বুর্জ খলিফার রাতের মনোরম দৃশ্য।



বুর্জ খলিফার অভ্যন্তরীণ দৃশ্য। 

ভবনটির ভেতরের দৃশ্য বাহিরের দৃশ্যের চেয়ে অনেক বেশি আকর্ষণীয়। ১০০০ চিত্রকর্ম দিয়ে ভবনের অভ্যন্তর সাজানো হয়েছে। ১ লক্ষ ৭৪ হাজার বর্গ মিটার দেয়াল জুড়ে আছে বিশালাকার ২৬ হাজার প্রতিসারক কাঁচ এবং এলুমিনিয়ামের পাত।


এই ভবনে প্রবেশ করতে দর্শনার্থীদের গুনতে হয় মোটা অঙ্কের টাকা। ১৬০ তলার উপরে আবার এই টাকার পরিমাণ আরো বেশি। ভবনের ভিতরে দুইটি আকর্ষণীয় সুইমিংপুল আছে। 


ভবনের বাহিরের সৌন্দর্য।


বুর্জ খলিফার সৌন্দর্য শুধু ভিতরের মধ্যেই সীমাবদ্ধ নয়। এর বাহিরেও পার্ক ও ঝর্না দিয়ে তৈরি করা হয়েছে মনোরম সুন্দর পরিবেশ। বুর্জ খলিফা ভবনের মূল প্রবেশ পথের ধারেই রয়েছে নীলাভ পানির একটি ঝর্না ৬৬০০ টি রঙিন লাইট দ্বারা রাতে অত্যন্ত মনোমুগ্ধকর পরিবেশ সৃষ্টি করে এই ঝর্ণাটি। ভবনের চার পাশে রয়েছে মনোরম সুন্দর বুর্জ খলিফা পার্ক।

কমেন্ট


সাম্প্রতিক পোস্ট